শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৮:৩৭ অপরাহ্ন

আপডেট
তারুণ্য‘র উদ্যোগে ইবিতে পরিছন্নতা অভিযান

তারুণ্য‘র উদ্যোগে ইবিতে পরিছন্নতা অভিযান

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক:
ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) অরাজনৈতিক ও স্বেচ্ছাসেবী সংগঠন তারুণ্যের উদ্যোগে ক্যাম্পাসব্যাপী পরিচ্ছন্নতা অভিযান চালিয়েছে সংগঠনটির সদস্যরা। বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) ‘তারুণ্যে’র আশ্বাস, পরিচ্ছন্ন ক্যাম্পাস’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে ক্যাম্পাসে পরিচ্ছন্নতা অভিযান চালিয়েছে তারা।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক, শহীদ মিনার চত্বর, স্মৃতিসৌধ চত্বর, ঝাল চত্বর, রবীন্দ্র- নজরুল কলা ভবনের আশপাশে, অনুষদ ভবনের পিছনে, কেন্দ্রীয় খেলার মাঠ, কেন্দ্রীয় মসজিদের আশপাশ, সাদ্দাম হোসেন হলের পিছনে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল সংলগ্ন এলাকা, জিয়া মোড়সহ পুরো ক্যাম্পাস জুড়েই চলে পরিছন্নতা অভিযান।

সংগঠনটির সভাপতি আশিফা ইসরাত জুঁই ও সাধারণ সম্পাদক তরিকুল ইসলামের নেতৃত্বে প্রায় অর্ধশতাধিক সদস্য বিভিন্ন টিমে বিভক্ত হয়ে এ পরিছন্নতা কার্যক্রমে অংশগ্রহণ করে। পরিচ্ছন্নতা অভিযান সম্পর্কে সংগঠনটির সদস্য ও পরিচ্ছন্নতা অভিযানের একটি টিমের লিডার হাসিব বলেন, ক্যাম্পাসে পর্যাপ্ত ডাস্টবিনের অভাব। যেগুলো রয়েছে তা প্রয়োজনের তুলনায় খুবই সীমিত। যে কারণে শিক্ষার্থীরা ময়লা আবর্জনা ফেলার জায়গা না পেয়ে যত্রতত্র ফেলেন। প্রশাসনের নিকট দাবি জানাই পরিচ্ছন্ন ক্যাম্পাস গড়তে ডাস্টবিনের সংখ্যা আরও বৃদ্ধি করা হয়।

এ বিষয়ে সংগঠনটির সভাপতি আশিফা ইসরাত জুঁই বলেন, ক্যাম্পাস ও চারপাশের পরিবেশটা আমাদের দ্বিতীয় বাড়ি। দিনের অধিকাংশ সময় আমরা এখানে থাকি। এজন্য পরিবেশ পরিচ্ছন্ন রাখা আমাদের নৈতিক দায়িত্ব। তবে পুরো ক্যম্পাসে দু-এক জায়গায় একটি করে ডাস্টবিন রয়েছে। যেটি প্রয়োজনের তুলনায় অনেক ছোট। ফলে ডাস্টবিনের পাশেই ফেলা হচ্ছে ময়লা। এভাবে যত্রতত্র আবর্জনা ফেলায় যেন ময়লার ভাগাড়ে পরিণত হয়েছে পুরো ক্যাম্পাস। খাবারের উচ্ছিষ্ট যেখানে সেখানে ফেলার কারণে যেমন ছড়াচ্ছে দুর্গন্ধ তেমনি দ‚ষিত হচ্ছে পরিবেশ। এজন্য প্রশাসনের নিকট দাবি থাকবে পর্যাপ্ত ডাস্টবিন স্থাপন করা।

উল্লেখ্য, তারুণ্য ইসলামী বিশ্ববিদ্যালয়ের একটি অরাজনৈতিক, স্বেচ্ছাসেবী ও জনকল্যাণমূলক সংগঠন। ২০০৯ সালের ২৯ শে জুলাই প্রতিষ্ঠার পর থেকে রক্তদান কর্মসূচী, তারুণ্য লাইব্রেরি, বন্যার্তদের ত্রাণ বিতরণ, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, লিডারশীপ ট্রেনিং, প্রাথমিক চিকিৎসার প্রশিক্ষণ, অসহায় শিক্ষার্থীদের সহায়¬¬তা সহ বিভিন্ন ধরনের জনকল্যাণম‚লক কর্মকান্ড পরিচালনা করে আসছে সংগঠনটি।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |